কবরের ৪র্থ প্রশ্ন সবচেয়ে গুরুত্বপূর্ণ

 

কবরের ৪র্থ প্রশ্ন সবচেয়ে গুরুত্বপূর্ণ

 


রাসুলুল্লাহ (দ) এরশাদ করেন - যখনই কবরে ৩টি প্রশ্ন হবে (মান রাব্বুকা) তোমার রব কে? মুমিন উত্তর দিবে রাব্বি আল্লাহ, আমার রব আল্লাহ, (মা দিনুকা) তোমার ধর্ম কি? মুমিন উত্তর দিবে (দিনিয়াল ইসলাম) আমার ধম হল ইসলাম, (মাজা তাকুলু ফি হাজার রাজুল, আল্লাজি বুঈছা ফিকুম) এই হাস্তির ব্যপারে কি বল যাকে তোমাদের কাছে পাঠানো হয়েছে? সে উত্তর দিবে মুহাম্মাদুর রাসুলুল্লাহ (জাআ বিল বায়্যিনাতি ফাসাদ্দাকনা) তিনি সত্য ধর্ম নিয়ে আমাদের কাছে এসেছেন আর আমি তাকে সত্য হিসেবে গ্রহণ করেছি।

 

এই ৩টি প্রশ্নের উত্তর সঠিক সঠিক দেয়ার পর ফেরেশতারা আরো ১টি প্রশ্ন করবে

ফেরেশতারা বলবে- (ওয়ামা ইলমুকা) এই ৩টি প্রশ্নের উত্তরের জ্ঞান তোমার কোথা থেকে এল? তুকি কিভাবে এই ৩টি প্রশ্নের উত্তর সঠিক ভাবে দিতে পারলে? তুমি কোথা থেকে এই কথাগুলি শিখেছ?

তখন মুমিন জবাব দিবে- (কারাতু কিতাবাল্লাহ) আমি আল্লাহর কিতাব পড়েছি (ফা আমানতু বিহি) তার এক এক আয়াত, শব্দ, হরফের উপর আমি ঈমান এনেছি , শুধু ঈমানের দাবীই করিনি, (ওয়া সাদ্দাকতু) আমি আমার আমল ও আমার জবান দ্বারা সত্যায়ন করেছি আল্লাহ যা বলেছেন তা সত্য বলেছেন।

 

সুতরাং কুরআন পড়া, তার উপর ঈমান আনা এবং আমলের মাধ্যমে ‍কুরআনকে সত্যায়ন করা হল আমাদের দায়িত্ব।

কথা এখানেই শেষ নয়, কবরে ফেরেশতার ৩টি প্রশ্নের ৩টি উত্তর, আর ৪থ প্রশ্নের উত্তরে ৩টি কথা বলা যে আমি কুরআন পড়তাম, তার উপর ঈমান এনেছি এবং সত্যায়ন করেছি।

 

এ কথা শুনে এ উত্তর দেয়ার পর আসমান থেকে একজন আহ্বান কারী ঘোষনা দিবে

أَنْ صَدَقَ عَبْدِي، فَافْرِشُوهُ مِنْ الْجَنَّةِ، وَأَلْبِسُوهُ مِنْ الْجَنَّةِ وَافْتَحُوا لَهُ بَابًا إِلَى الْجَنَّةِ،

আমার বান্দা সত্য বলেছে, তার কবরে জান্নাতের বিছানা বিছিয়ে দাও, তাকে জান্নাতের দিকে একটা দরজা খুলে দাও।

قَالَ فَيَأْتِيهِ مِنْ رَوْحِهَا وَطِيبِهَا، وَيُفْسَحُ لَهُ فِي قَبْرِهِ مَدَّ بَصَرِهِ،

রাবী বলেনঃ তখন তার কবরে জান্নাতের মৃদুমন্দ বাতাস ও খোশবু আসতে থাকে এবং সে ব্যক্তির কবরকে দৃষ্টিসীমা পর্যন্ত বিস্তৃত করে দেয়া হয়। সুত্র আবু দাউদ ৪৬৭৮ নং হাদিস

কোন মন্তব্য নেই

borchee থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.